Janazah | জানাজা

اللَّهُمَّ اغْفِرْ لِحَيِّنَا وَمَيِّتِنَا، وَشَاهِدِنَا وَغَائِبِنَا، وَصَغِيرِنَا وَكَبيرِنَا، وَذَكَرِنَا وَأُنْثَانَا. اللَّهُمَّ مَنْ أَحْيَيْتَهُ مِنَّا فَأَحْيِهِ عَلَى الْإِسْلاَمِ، وَمَنْ تَوَفَّيْتَهُ مِنَّا فَتَوَفَّهُ عَلَى الإِيمَانِ

 

উচ্চারণঃ আল্লাহুম্মাগ্‌ফিরলি হায়্যিনা ওয়া মায়্যিতিনা ওয়া শাহিদিনা ওয়া গায়িবিনা ওয়া সগীরিনা ওয়া কাবীরিনা ওয়া যাকারিনা ওয়া উনসা-না আল্লাহুম্মা মান আহ্ইয়াইতাহু মিন্না ফা’আহ্‌য়িহি ‘আলাল-ইসলাম ওয়ামান তাওয়াফ্‌ফাইতাহু মিন্‌না ফাতাওয়াফফাহু ‘আলাল ঈমান।

 

অর্থঃ হে আল্লাহ! অমুকের ছেলে অমুক (এখানে মৃত ব্যক্তি ও তার পিতার নাম উল্লেখ করবে) আপনার জিম্মায় (হিফাযতে) এবং আপনারই আশ্রয়ের ভরসায় রয়েছে। সুতরাং আপনি তাকে কবরের ফিতনা হতে এবং জাহান্নামের আগুন হতে রক্ষা করুন। আপনি ওয়াদা পূর্ণকারী। হে আল্লাহ! আপনি তাকে মাফ করুন এবং তার উপর মেহেরবানি করুন, নিশ্চয়ই আপনি ক্ষমাকারী ও অত্যন্ত দয়ালু।

 

বিস্তারিতঃ আলী ইবন হুজর (র.) ..... আবূ ইবরাহীম আল-আশহালী তার পিতা থেকে বর্ণিত যে, তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) সালাতুল জানাযায় এই দু’আ পড়তেন:

হে আল্লাহ আপনি ক্ষমা করুন আমাদের যারা জীবিত, যারা মৃত, যারা উপস্থিত, যারা অনুপস্থিত, যারা ছোট, যারা বড় এবং পুরুষ ও মহিলা সকলকে।

ইয়াহইয়াহ বলেন আমাকে আবু সালামা ইবন আব্দুর রহমান হাদীছটি অনুরূপ আবু হুরায়রা (রা.) সূত্রে নবী (সা.) থেকে রিওয়ায়াত করেছেন। তবে এতে আরো বাড়িয়ে বলেছেন:

হে আল্লাহ! আমাদের মাঝে যাদের জীবিত রেখেছেন তাদেরকে ইসলামের উপর যিন্দা রাখুন। আর যাদেরকে মৃত্যু দিয়েছেন তাদেরকে ঈমানের উপর মৃত্যু দান করুন। এই বিষয়ে আব্দুর রহমান ইবন আওফ, আয়েশা, আবু কাতাদা জাবির ও আওফ ইবন মালিক (রা.) থেকে ও হাদীছ বর্ণিত আছে।

 

ইমাম আবু ঈসা (র.) বলেন, আবূ ইবরাহীম (র.)-এর পিতা বর্ণিত হাদীছটি হাসান-সহীহ্ ।

হিশাম আদ-দাসতাওয়াঈ ও আলী ইবনুল মুবারক (র.) এই হাদীছটিকে ইয়াহইয়া ইবন আবী কাছীর-আবূ সালামা ইবন আব্দুর রহমান সূত্রে নবী (সা.) থেকে মুরাসালরূপে বর্ণনা করেছেন। ইকরিমা ইবন আম্মার এটিকে ইয়াহইয়া ইবন রহমান সুত্রে নবী (সা.) থেকে মুরসালরূপে বর্ণনা করেছেন।

Popular posts from this blog

 Sayyidul Istighfar | সাইয়িদুল ইস্তিগফার বা ক্ষমা প্রার্থনার দোয়া

Ayatul Kursi | আয়াতুল কুরসি

Tarabi Namaz | তারাবির নামাজ