Salatul Hajat | সালাতুল হাজত

إلا الله الحليم الكريم سبحان الله رب العرش العظيم الحمد لله رب العالمين. أسالك موجبات رحمتك وعزائم مغفرتك والعصمة من كل ذنب والغنيمة من كل بر والسلامة من كل إثم لا تدع لي ذنباً إلا غفرته ولا هما إلا فرجته ولا حاجة هي لك رضا إلا قضيتها يا أرحم الراحمين

 

উচ্চারণঃ লা ইলাহা ইল্লাল্লাহুল হালিমুল কারিম। সুনহানাল্লাহি রব্বিল আরশিল আযীম। আলহামদুলিল্লাহি রব্বিল আলামিন। আছআলুকা মু'জিবাতি রহমাতিকা অয়া আযা- ইমা মাগফিরাতিকা অয়াল গ'নিমাতা মিন কুল্লি বিররিউ অয়াস সালামাতা মিন কুল্লি ইছমিন লা তাদা'লি- যাম্বান ইল্লা অয়াফার তা হু অয়ালা খাম্মান অয়ালা হাম্মান ইল্লা ফাররাজতাহু অয়ালা হাজাতান হিয়া লাকা রিবন ইল্লা কদাইতাহা ইয়া আর হামার রাহিমিন।

 

অর্থঃ লা ইলাহা ইল্লা আল্লাহ, হালিম করিম হাল্লিলূয়া, মহা আরশের মালিক, প্রশংসা আল্লাহর, যিনি জগতসমূহের প্রতিপালক হতে. আপনার রহমত ও ক্ষমা প্রার্থনা এবং যে পাপ এবং সব ধার্মিকতা ও প্রত্যেক পাপীর অখণ্ডতা লুঠ জমিতে অমোঘ্ত্ব ইচ্ছা আমাকে পাপ দেবেন না কিন্তু তিনি তাকে ক্ষমা করে দিয়েছিলেন এবং শুধুমাত্র তার খোলার আপনি না শুধুমাত্র সন্তুষ্টি প্রয়োজন তার ক্ষেত্রে হয়, পরম দয়ালু

 

বিস্তারিতঃ বিশেষ কোন হালাল চাহিদা পুরনের জন্য আললাহ'র উদদেশ্যে দুই রাকাত নফল সালাত আদায় করাকে "সালাতুল হাজত" বলা হয়।

*** ইবনু মাজাহঃ হা/১৩৮৫; সালাত অধ্যায়-২, অনুচছেদ-১৮৯।

 

"সংগত কোন প্রয়োজন পুরনের জন্য বান্দা নিজ প্রভুর নিকটে ছবর ও সালাতের মাধ্যমে সাহায্য প্রাথনা করবে"।

*** সুরা বাকারাহঃ আয়াত-১৫৩।

আল্লাহর নিকট বা বান্দার নিকট বিশেষ কোন প্রয়োজন হলে কিংবা শারীরিক মানসিক যে কোন পেরেসানী দেখা দিলে উত্তমভাবে উযু করে দুই রাকাত নফল নামায পড়বে। অতঃপর আল্লাহর হামদ ও ছানা (প্রসংসা) এবং দরুদ শরীফ পাঠ করে আল্লাহর নিকট দোয়া করবে।

বিশেষভাবে হাদীস শরীফে নিন্মোক্ত দুয়া পাঠের বর্ণনা আছে- লা ইলাহা ইল্লাল্লাহুল হালিমুল কারিম। সুনহানাল্লাহি রব্বিল আরশিল আযীম। আলহামদুলিল্লাহি রব্বিল আলামিন। আছআলুকা মু'জিবাতি রহমাতিকা অয়া আযা- ইমা মাগফিরাতিকা অয়াল গ'নিমাতা মিন কুল্লি বিররিউ অয়াস সালামাতা মিন কুল্লি ইছমিন লা তাদা'লি- যাম্বান ইল্লা অয়াফার তা হু অয়ালা খাম্মান অয়ালা হাম্মান ইল্লা ফাররাজতাহু অয়ালা হাজাতান হিয়া লাকা রিবন ইল্লা কদাইতাহা ইয়া আর হামার রাহিমিন।

Popular posts from this blog

 Sayyidul Istighfar | সাইয়িদুল ইস্তিগফার বা ক্ষমা প্রার্থনার দোয়া

Ayatul Kursi | আয়াতুল কুরসি

Tarabi Namaz | তারাবির নামাজ